স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতির সংবর্ধনায় লাইমলাইটে নতুন রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিন

প্রকাশিতঃ 3:47 am | March 27, 2023

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

আর মাত্র ২৮ দিন পর দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে আনুষ্ঠানিক দায়িত্বভার গ্রহণ করবেন মো.সাহাবুদ্দিন। শুরু হয়েছে কাউন্ট ডাউন, চলছে প্রস্তুতিও। সবার চোখ এখন ২৪ এপ্রিলে। সেদিন মহামান্য রাষ্ট্রপতি হিসেবে অভিষিক্ত হবেন তিনি। বাঙালি জাতির চির আরাধ্য পুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ এই রাজনৈতিক সহচর ইতোমধ্যেই দলীয় আনুগত্য, বিশ্বস্ততা ও আদর্শের প্রতি অবিচল থাকার পুরস্কার পেয়েছেন।

রোববার (২৬ মার্চ) বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তাঁর সহধর্মিণী রাশিদা খানম দেশের ৫৩তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গভবনে যে সংবর্ধনার আয়োজন করেন সেখানেও লাইমলাইটে দেখা গেছে নতুন রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিনকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পাশেই মঞ্চে দেখা গেছে মো.সাহাবুদ্দিন ও তাঁর স্ত্রী হবু ফাস্ট লেডি ড.রেবেকা সুলতানাকে। সংবর্ধনা অনুষ্ঠানের ফাঁকে বিদায়ী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফুরফুরে মেজাজেই একাধিকবার কথা বলতে দেখা গেছে ২২তম এই রাষ্ট্রপতিকে।

সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার, সুপ্রিম কোর্টের বিচারপতি থেকে শুরু করে প্রায় সবাই নতুন রাষ্ট্রপতির সঙ্গেও কথা বলার পাশাপাশি কুশল বিনিময়ের সুযোগ পান। অনেকেই তাঁর সঙ্গে ফ্রেমবন্দি হন ক্যামেরার ক্লিকে। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন কেক কাটেন তখনও পাশে ছিলেন মুক্তিযুদ্ধের চেতনায় আপসহীন, স্বাধীনতা যুদ্ধের সম্মুখ সারির যোদ্ধা, বর্ণাঢ্য গৌরবময় রাজনৈতিক ইতিহাসের যুগান্তরের অরুণোদয়ের সংগ্রামী উজ্জ্বল আলোকবর্তিকা মো.সাহাবুদ্দিন। ইফতারেও এক টেবিলেই দেখা যায় বিদায়ী ও নতুন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতিকে।

বিটিভি পুরো সংবর্ধনা অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে একজন লিখেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কখনও রাষ্ট্রপতি নির্বাচনে ভুল করেন না। প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান, বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পথ ধরে তৃণমূলের রাজনীতি থেকে উঠে আসা একজন পোড় খাওয়া রাজনীতিক, নতুন রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে তিনি যুবক বয়সেই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন।

পাবনা অ্যাডওয়ার্ড কলেজের ছাত্রনেতা থেকে শুরু করে ১৯৬৬ সালে জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। জেলা সভাপতি হিসেবে নেতৃত্ব দিয়েছেন যুবলীগকেও। ৭৫ পরবর্তী অন্ধকার সময়ে তিন বছর কারাভোগ করেছেন। আত্মত্যাগ, আদর্শিক দৃঢ়তা, অপরিমেয় সাহসিকতা, সীমাহীন নিষ্ঠা, সৃজনশীল-গণমুখী রাজনীতি নির্মাণের স্পৃহার বলে বলীয়ান হয়ে প্রাগ্রসরতার প্রমাণ রেখেছেন বারবার। আওয়ামী লীগের সংসদীয় দলের দেওয়া সর্বসম্মত সিদ্ধান্তের আলোকে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন একজন সেরা ব্যক্তিত্বকেই নতুন মহামান্য হিসেবে বেছে নিয়ে আরও একটি দূরদর্শী সিদ্ধান্তের স্বাক্ষর রেখেছেন।

রোববার (২৬ মার্চ) দেশের ৫৩তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠানে নতুন রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিনের হাস্যোজ্জ্বল উপস্থিতি ঔজ্জ্বল্য ছড়িয়েছে। সবারই আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি। দেশের ৫৪তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আগামী বছরের ২৬ মার্চের সংবর্ধনা অনুষ্ঠানেরও আয়োজক থাকবেন সম্মান আর গৌরবের প্রতীক বঙ্গভবনের নতুন এই অতিথি।

কালের আলো/এমএএএমকে