অনন্য কীর্তিতে নাম লিখিয়েছেন রশিদ খান

প্রকাশিতঃ 4:50 pm | September 21, 2024

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শারজাহতে টানা দুই জয়ে ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে ৫ উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। আর তাতে আফগানদের ছুড়ে দেওয়া ৩১২ রানের লক্ষ্য তাড়ায় মাত্র ১৩৪ রানে অলআউট হয়েছে দ. আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার পাঁচ ব্যাটারকে বিদায় করার পথে একটি অনন্য কীর্তিতে নাম লিখিয়েছেন রশিদ খান। ওয়ানডেতে ৫৩ বছরে প্রথম বোলার হিসেবে নিজের জন্মদিনে ৫ উইকেট নিয়েছেন তিনি। গতকাল (২০ সেপ্টেম্বর) ২৬ বছরে পা রেখেছেন এই ডানহাতি লেগ স্পিনার।

রশিদের আগে জন্মদিনে সেরা ওয়ানডে বোলিং ফিগার ছিল প্রোটিয়া পেসার ভার্নন ফিল্যান্ডার। ২০০৭ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে এক ওয়ানডেতে ১২ রানে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়া ২০১০ সালে কার্ডিফে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের জন্মদিনে ৪৪ রানে ৪ উইকেট নিয়েছিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড।

রশিদের দুর্দান্ত বোলিংয়ে ভর করে শুক্রবার প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে তাদের জয় ১৭৭ রানের বিশাল ব্যবধানে। ওয়ানডেতে রানের হিসাবে এর আগে এত বড় জয় আর পায়নি তারা। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪ রানে জেতা ম্যাচটি তালিকার দুইয়ে নেমে গেছে।

কালের আলো/ডিএইচ/কেএ