ঢাবিতে চোর সন্দেহে গণপিটুনিতে যুবকের মৃত্যুর ঘটনায় বাড়লো তদন্ত কমিটির মেয়াদ

প্রকাশিতঃ 8:31 pm | September 19, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনিতে যুবকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটির মেয়াদ আগামীকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর সাইফুদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফজলুল হক মুসলিম হলের প্রাধ্যক্ষ অফিসের সামনে গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ বলেন, আমরা বিষয়টি শোনার পর এসেছি। তাৎক্ষণিক সিদ্ধান্ত নিয়ে মামলা দায়ের করেছি এবং তদন্ত কমিটি গঠন করে তাদের সন্ধ্যার মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির প্রাথমিক তদন্তের ভিত্তিতে চার জনকে থানায় সোপর্দ করেছি। তারা হলো, ছাত্রলীগের সাবেক উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক জালাল এবং সুমন, সাকিন ও সাজ্জাদ। তদন্ত কমিটি মনে করে আরও বেশ কিছু দুষ্কৃতকারী আছে। তাই তাদের আবেদনের ভিত্তিতে ও অধিকতর তদন্তের স্বার্থে আগামীকাল সকাল পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে আমাদের কাছে ছবি ও ভিডিও আছে। তদন্তের জন্য সাক্ষাৎকার দিতে এলে তারা সেই ফুটেজে নিজেদের উপস্থিতি স্বীকার করে।

এই ধরনের ঘটনা যেন আর না ঘটে সেজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন কী উদ্যোগ নেবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় আগে কখনও এত তাড়াতাড়ি মামলা করেছে, তদন্ত করেছে, অ্যাকশন নিয়েছে বলে আমার জানা নেই। আমরা এই ঘটনাসহ সব ঘটনার বিচার নিশ্চিত করতে বদ্ধপরিকর। আর দুষ্কৃতকারীদের প্রতি আমাদের বার্তা খুবই স্পষ্ট, কোনও অপরাধীই পার পাবে না, সবারই বিচার করা হবে।

এ সময় তদন্তের জন্য আসা পুলিশ কর্মকর্তা নাছের জানান, তদন্তের জন্য সিসিটিভি ফুটেজ, ভিডিওসহ যা প্রয়োজন সব আলামতই আমরা সংগ্রহ করেছি।

উল্লেখ্য, বুধবার (১৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে তোফাজ্জল নামে এক যুবককে পিটিয়ে হত্যা করে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী। চোর সন্দেহে ওই শিক্ষার্থীরা তাকে দফায় দফায় মারধর করে। পরে গুরুতর আহত অবস্থায় রাত ১টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নিহত তোফাজ্জলকে পিটিয়ে হত্যার ঘটনায় কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, একদল শিক্ষার্থী ঢাবির হলে ভারসাম্যহীন ওই যুবককে বেধড়ক মারধর করে। তার হাতের ওপর লাঠি রেখে দুই শিক্ষার্থী লাফাতে থাকে। মারধরে শরীর নিস্তেজ হয়ে পড়লে আবারও তাকে পেটানো হয়।

কালের আলো /ডিএইচ/কেএ