খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে মিরপুর থানার কার্যক্রম

প্রকাশিতঃ 5:15 pm | September 21, 2024

ইয়াছিন আরাফাত, কালের আলো:

এক সময় মিরপুর মডেল থানায় পুলিশ ও আনসার মিলিয়ে প্রায় দুই শতাধিক সদস্য ছিলেন। এর মধ্যে সাধারণ পুলিশ সদস্য ছিলেন প্রায় ১৬০ জন। তাদের কেউ কেউ ইতোমধ্যে বদলি হয়ে অন্য থানায় চলে গেছেন। যারা এই থানায় ৫ আগস্ট ছিলেন, তাদের অনেকে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন বা আছেন এখনও।

বুধবার (১৮ সেপ্টেম্বর) কথা হয় মডেল থানার সাবেক ওসি মো. মনিরুল ইসলামের সঙ্গে। যদিও তিনি ৫ আগস্টের পর এই থানায় যুক্ত হয়ে আবার ১৮ সেপ্টেম্বর বদলি হয়েছেন। তিনি বলেন, থানার সব পুলিশ সদস্যই কাজে ফিরেছেন। এর মাঝে কেউ কেউ বদলি হয়েছেন।

ক্ষয়ক্ষতির বিষয়ে তিনি বলেন, ভবন তো পুরোটাই পুড়ে গেছে। ওসির গাড়ি ভাঙচুর হয়েছে, যা পরবর্তীতে মেরামত করা গেছে। টহলের ৭টি গাড়ি ছিল, সেগুলো পুরোপুরি পুড়ে গিয়েছে। এছাড়া রায়ট কার রাখা ছিল, সেটিও পুড়ে গেছে। বর্তমানে বিভিন্ন থানা থেকে চারটি গাড়ি নিয়ে কার্যক্রম চলছে।

এছাড়া এসআই, এএসআই ও সাব-ইন্সপেক্টরদের ব্যক্তিগত কিছু বাইকসহ আলামতের অনেক বাইক থানা থেকে লুট হয়ে গেছে বলেও জানান ওসি।

অস্ত্র লুট হয়েছে কিন্তু সংখ্যাটা এখনও নির্ণয় করা হয়নি জানিয়ে ওসি মনিরুল বলেন, পুলিশের অস্ত্র লুট হয়েছে বেশি। আর ব্যক্তিগত যেসব অস্ত্র জমা ছিল থানায়, সেগুলো আগুনে পুড়ে গেছে। কিছু অস্ত্র উদ্ধার করা হচ্ছে।

বর্তমানে কী ধরনের কার্যক্রম চলছে জানতে চাইলে থানার ডিউটি অফিসার আজিজুল হক স্বপন বলেন, এখানে যখন কার্যক্রম শুরু হয় তারপর থেকে বেশিরভাগ বিভিন্ন কাগজপত্র হারানো, মোবাইল চুরির অভিযোগ এসেছে। এর বাইরে এখনও জটিল কোনও অভিযোগ দায়ের করতে আসেনি কেউ। রিসেন্ট কিছু কিছু মারধর ও অন্যান্য অভিযোগও আসা শুরু করেছে।

কর্মস্থলে ফিরলেও মানসিকভাবে ভেঙে পড়েছিলেন বলে জানান মিরপুর মডেল থানার বেশ কয়েকজন পুলিশ সদস্য। তারা বলেন, ৫ আগস্টের চিত্র ছিল ভয়াবহ। চোখের সামনে নিজেদের থানা আগুনে পুড়তে দেখেছি। প্রাণ রক্ষার্থে পালিয়ে বাঁচতে হয়েছে। এরকম পরিস্থিতির কথা কেউ চিন্তাও করে নাই। তাই কাজে ফিরেও অনেকদিন মনের ভেতর থেকে আতঙ্ক কাটেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ সদস্য বলেন, এটা পুলিশের জন্যও লজ্জার। আমি যাকে সেবা দেবো সে যখন আমাকে আঘাত করে তখন কেমন লাগে?

আরেক পুলিশ সদস্য বলেন, এক সপ্তাহের ওপরে ঘুমাতে পারিনি। পুলিশকে মেরে ঝুলিয়ে রাখা, গাড়ির মধ্যে র‌্যাব সদস্যকে খুঁচিয়ে মারা, এগুলো আমাদের খুব দুর্বল করে দিয়েছে।

কালের আলো/এমএএইচ/ইউএইচ