বায়তুল মোকারর‌মের খতিব রুহুল আমিনকে অপসারণ

প্রকাশিতঃ 6:04 pm | September 22, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিনকে অপসারণ করেছে সরকার।

রোববার (২২ সেপ্টেম্বর) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুবকর সিদ্দীক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞ‌প্তিতে বিষয়টি জানানো হ‌য়ে‌ছে।

এতে বলা হয়, ‘বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিনকে যথাযথ প্রক্রিয়া অনুসরণের মাধ্যমে খতিবের পদ থেকে অপসারণ করা হয়েছে।’

গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) জুমার নামাজের আগে হঠাৎ আগের খতিব মুফতি রুহুল আমীন মসজিদে উপস্থিত হয়ে জুমার বয়ান করতে গেলে মুসল্লিদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা যায়, নামাজের আগে বয়ানের সময় একদল মুসল্লি আগের খতিব মুফতি রুহুল আমীনের পেছনে নামাজ পড়তে অনীহা প্রকাশ করেন। এ সময় আরেকদল মুসল্লি প্রতিবাদ করেন। পরে এ দুপক্ষ হাতাহাতি ও মারামারিতে জড়িয়ে পড়েন। এ সময় নামাজ না পড়িয়ে ঘটনাস্থল ত্যাগ করেন মুফতি রুহুল আমীন।

গত ৫ আগস্ট ছাত্র–জনতার অভ্যুত্থানের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতনের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন আত্মগোপনে চলে যান। এরপর ইসলামী ফাউন্ডেশন থেকে চারজনকে দায়িত্ব দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় শুক্রবার ইমামতি দায়িত্ব দেওয়া হয় ফাউন্ডেশনের হালাল সনদ বিভাগের উপ-পরিচালক মাওলানা মো. আবু ছালেহ পাটোয়ারীকে। পরে রুহুল আমীন মসজিদ ত্যাগ করলে তিনি নামাজ পড়ান।

কালের আলো/ডিএইচ/কেএ