সিএসবি নিউজ সম্প্রচারে আসতে বাধা নেই

প্রকাশিতঃ 5:09 pm | September 23, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

২০০৭ সালে তৎকালীন সরকার সংবাদভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেল সিএসবির সম্প্রচার বাতিল করে দেওয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট।

ফলে সিএসবি চ্যানেল সম্প্রচারে ফিরতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী।

ওই প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের করা এক সম্পূরক আবেদনের শুনানি শেষে সোমবার (২৩ সেপ্টেম্বর) বিচারপতি কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক প্রয়াত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর (মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর) ছেলে ফজলুল কাদের চৌধুরী (ফাইয়াজ)।

ওয়ান ইলেভেন তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ৬ সেপ্টেম্বর সিএসবির সংবাদ ও বিনোদনমূলক সব প্রকার ভিডিও অনুষ্ঠান/ছায়াছবি সম্প্রচারে অনাপত্তি বাতিল করে তথ্য মন্ত্রণালয় চিঠি দেয়। পাশাপাশি বিটিআরসিও দুটি চিঠি দেয়। এ তিনটি চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৮ সালে হাইকোর্টে রিট করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের চৌধুরী (ফাইয়াজ)। ২০০৯ সালের ৯ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেছেন। পরে সেই রুলের ওপর আর শুনানি হয়নি। সম্প্রতি আওয়ামী লীগ সরকার পতনের পর ওই তিনটি চিঠির কার্যক্রম স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করা হয়। সেই আবেদনে সোমবার হাইকোর্ট ওই চিঠিগুলোর কার্যক্রম স্থগিত করেন। ফলে সিএসবি সম্প্রচারে ফিরতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

ফজলুল কাদের চৌধুরী (ফাইয়াজ) জানান, যে মেশিনারিজ ছিল সেগুলো অকার্যকর হয়ে গেছে। প্রযুক্তির পরিবর্তন হয়েছে। তারপরও আমরা বেশ তাড়াতাড়ি নিয়ে আসতে পারবো। কয়েক মাসের মধ্যে আনতে পারবো। আমরা প্রথম নিউজ চ্যানেল ছিলাম ২৪ ঘণ্টা। কিন্তু একটা দুঃখ আজকের নিউজটা আমার বাবা দেখে যেতে পারেননি।

কালের আলো/এমএএইচ/ইউএইচ