অপরাধ করে থাকলে শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত : ড. ইউনূস

প্রকাশিতঃ 8:52 pm | September 26, 2024

কালের আলো ডেস্ক:

নিউ ইয়র্কে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস আয়োজিত ‘ক্লাইমেট ফরওয়ার্ড’ শীর্ষক ইভেন্টে অংশ নেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (২৫ সেপ্টেম্বর) এই ইভেন্টে অংশ নেওয়ার সময় জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনার পাশাপাশি শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে আনা, দেশের সংস্কার ও নির্বাচনের মতো বিষয়েও প্রশ্নের উত্তর দেন তিনি।

আন্তর্জাতিক জলবায়ু প্রতিনিধি সোমিনী সেনগুপ্তা জলবায়ু বিষয়ক নানা প্রশ্নের ফাঁকে শেখ হাসিনার প্রসঙ্গ তোলেন। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে দেশে ফিরিয়ে আনা হবে কি-না জানতে চান তিনি। জবাবে ড. ইউনূস বলেন, ‘কেন হবে না?’ অপরাধ করে থাকলে তাকে ফিরিয়ে (প্রত্যর্পণ) এনে বিচারের মুখোমুখি করা উচিত।’

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। পরে ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়।

অনুষ্ঠানে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে বাংলাদেশে নির্বাচন কবে হবে জানতে চান সোমিনী সেনগুপ্তা। জবাবে ড. ইউনূস বলেন, সংস্কারের পরই নির্বাচন হবে। সংস্কারের কোনও নির্দিষ্ট সময়সীমা রয়েছে কি-না প্রশ্ন করলে প্রধান উপদেষ্টা বলেন, নির্বাচন কবে হবে সে সময়সীমা তার কাছে নেই। যে কয়েকটি কমিশন গঠন করা হয়েছে তারা সামনের মাসগুলোতে সংস্কার সুপারিশ করবে। ভোটার তালিকা তৈরির পরই নির্বাচনের জন্য একটি তারিখ নির্ধারণ করা হবে।

নির্বাচন হলে তিনি লড়বেন কি-না জানতে চান সোমিনী সেনগুপ্তা। এসময় নির্বাচনে দাঁড়ানোর কোনও পরিকল্পনা তার নেই বলে জানান ড. ইউনূস। তিনি পাল্টা প্রশ্ন করেন, ‘আমাকে দেখে কি মনে হয় আমি নির্বাচনে লড়ব?’

জলবায়ু পরিবর্তনের বিষয়ে ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, নিট-শূন্য কার্বন নিঃসরণ ও চরম সম্পদ বৈষম্য দূরীকরণের ওপর দৃষ্টি নিবদ্ধ করে জলবায়ু পদক্ষেপের জন্য বৈশ্বিক কাঠামোর আমূল পরিবর্তন প্রয়োজন। তিনি বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তনের কিছু বিরূপ প্রভাবের সম্মুখীন একটি দেশকে নেতৃত্ব দেওয়ার চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।

তার দেশের মতো দেশগুলোর কাছে ধনী দেশগুলোর কী ঋণ রয়েছে জানতে চাইলে ড. ইউনূস বলেন, নিট-শূন্য কার্বন নিঃসরণ ও চরম সম্পদ বৈষম্য দূরীকরণের ওপর দৃষ্টি নিবদ্ধ করে জলবায়ু পদক্ষেপের জন্য বৈশ্বিক কাঠামোর আমূল পরিবর্তন প্রয়োজন। তিনি বলেন, ‘আপনারা আমাদের ওপর যে সমস্ত ধ্বংসের ভার চাপিয়েছেন তা কেন আমরা বহন করব? যেখানে এর কারণ আপনারা। আমরা ফলাফল।’

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ড. ইউনূস এখন যুক্তরাষ্ট্রে রয়েছেন। স্থানীয় সময় শুক্রবার সেখানে ভাষণ দেবেন তিনি। এর আগে নিউ ইয়র্কে বিশ্বনেতাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি অংশ নিচ্ছেন নানা অনুষ্ঠানে।

কালের আলো/এমএএইচ/ইউএইচ