পঞ্চগড় সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, এক বাংলাদেশি আটক

প্রকাশিতঃ 10:19 am | September 27, 2024

পঞ্চগড় প্রতিনিধি, কালের আলো:

পঞ্চগড় সীমান্ত দিয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশের চেষ্টার সময় দসরথ সরকার (৪০) নামে এক বাংলাদেশিকে আটক করেছে নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের সদস্যরা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে এক প্রেস বিজ্ঞোপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়ন।

এর আগে রাত ৮টা ৪০ মিনিটে পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের শিংরোড বিওপির সদস্যরা তাকে আটক করে। আটককৃত শ্রী দসরথ সরকার মাদারীপুর জেলার ডাসার থানার পূর্ব নবগ্রামের মৃত কালিপদ সরকারের ছেলে।

জানা গেছে, বৃষ্টি উপেক্ষা করে নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) এর অধীনস্থ পঞ্চগড়ের শিংরোড বিওপির টহল দল সীমান্তে দায়িত্ব পালন করছিল। রাত ৮টা ৪০ মিনিটে সীমান্তের শূন্য রেখা থেকে ১০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে খালপাড়া নামক স্থান দিয়ে কয়েকজন অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা চালায়।

এ সময় টহল দল অভিযান চালিয়ে বাংলাদেশি নাগরিক দসরথ সরকারকে আটক করে। পরে তাকে শিংরোড বিওপিতে নেয়া হয়।

আরো জানানো হয়েছে, নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) এর দায়িত্বাধীন সীমান্ত এলাকা দিয়ে পার্শ্ববর্তী দেশে অবৈধ প্রবেশ প্রতিরোধে বিজিবির টহল তৎপরতা বৃদ্ধি করা হয়েছে এবং অনুপ্রবেশকারীদের আটকের কার্যক্রম অব্যাহত রয়েছে।

আটকের বিষয়ে পঞ্চগড়ের শিংরোড বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার শেখ আমিরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাতে প্রচুর বৃষ্টির মাঝে ভারতে অবৈধ অনুপ্রবেশের চেষ্টার সময় ওই ব্যাক্তিকে আটক করা হয়েছে। তবে বিজিবির উপস্থিতি টের পেয়ে তার সহযোগী অন্যরা পালিয়ে যায়। জিজ্ঞাসাবাদে ওই ব্যক্তি জানিয়েছেন কয়েকজনসহ সেচ্ছায় ভারতে থাকা তার ফুপু শ্বাশুড়ির বাড়িতে বেড়াতে যাচ্ছিলেন।

এ ঘটনায় তাকে পঞ্চগড় সদর থানা পুলিশের কাছে হস্তান্তরসহ অবৈধ অনুপ্রবেশের চেষ্টার অপরাধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

কালের আলো/ডিএইচ/কেএ