শীতের সবজিতে দোকান রঙিন হলেও দাম চড়া

প্রকাশিতঃ 5:23 pm | September 27, 2024

আব্দুল হামিদ, কালের আলো:

শীতের সবজিতে দোকান রঙিন। তবে দাম একেবারেই চড়া। কোনো কোনো সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। আর খুচরা বাজারে দাম না কমলেও পাইকারি বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমতির দিকে রয়েছে। এদিকে সরকার নির্ধারিত দামে তো নয়ই, বরং আরও ১০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে পোলট্রি মুরগি। বর্তমানে প্রায় সব বাজারেই পোলট্রি মুরগি বিক্রি হচ্ছে ১৯০ টাকা কেজিতে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, তেজগাঁওয়ের বিজয় সরণির কলমিলতা ও মিরপুরের ইব্রাহিমপুর বাজার ঘুরে মিলেছে এসব তথ্য।

রাজধানীর ইব্রাহিমপুর বাজারে পেঁপে ৩০, করলা ৮০ টাকা, বরবটি ১২০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা ও বেগুন ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এই বাজারে আলু বিক্রি হয়েছে ৬০ টাকা ও পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে। এ ছাড়া শশা মানভেদে ৭০ থেকে ১৪০ টাকা, গাজর ১৮০ টাকা, টমেটো ১৬০ টাকা ও কাঁচামরিচ ২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

রাজধানীর বিজয় সরণি বাজারে শসা ৭০ থেকে ৮০ টাকা, বেগুন ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ১৫০ টাকা, গাজর ১৬০ টাকা, আলু ৫৫ টাকা ও পেঁয়াজ ১১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এই বাজারের সবজি ব্যবসায়ী সবুজ সারাবাংলাকে বলেন, গত এক সপ্তাহে কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে সবজির দাম।

একই বাজারে গরুর মাংস ৭২০ থেকে ৭৩০ টাকা কেজি ও খাসির মাংস ১১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারটিতে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯০ টাকা কেজিতে।

মুরগি ব্যবসায়ী জাহাঙ্গীর বলেন, সরকার ১৮০ টাকা কেজি মুরগির দাম নির্ধারণ করে দিয়েছে। কিন্তু আমাদের কিনতেই হয়েছে এই দামে। ফলে সরকারের নির্ধারণ করে দেওয়া দামে পোলট্রি মুরগি বিক্রির সুযোগ নেই।

রাজধানীর শেওড়াপাড়ার একটি মনিহারি দোকানে আলু ৬০ টাকা, পেঁয়াজ ১২০ টাকা, আদা ৩০০ টাকা ও রসুন ২৩০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেল। এই দোকানে ডিম ৫৫ টাকা হালি তথা ১৬৫ টাকা ডজন দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া মসুরের ডাল ১২০ থেকে ১৪০ টাকা কেজি ও সয়াবিন তেল ১৬৮ টাকা লিটার দরে বিক্রি হতে দেখা গেছে।

দোকানটিতে চালের মধ্যে মিনিকেট ৭৮ টাকা, পাইজাম ৬৫ টাকা ও আটাশ ৬২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। হৃদয় জেনারেল স্টোর নামের ওই দোকানের কর্মচারী রবিউল হাসান বলেন, বাজারে চালের দাম স্থির রয়েছে। দাম বাড়েনি, কমেওনি। পেঁয়াজ, আলু ও ডিমের দামও স্থির। এসব পণ্যের দাম গত ১৫ দিন ধরে প্রায় একই।

কালের আলো/এমএএইচ/ইউকে