মণ্ডপ-মন্দিরে প্রতিমা তৈরিতে ব্যস্ত প্রতিমাশিল্পীরা

প্রকাশিতঃ 7:08 pm | September 27, 2024

ইয়াছিন আরাফাত, কালের আলো:

আগামী ২ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে চলতি বছরের শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। পিতৃপক্ষের অবসান ও দেবী পক্ষের শুরুর তিথি এই মহালয়া। যদিও এবার পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে উৎসবে যেন খানিকটা ভাটা পড়েছে। তবে দুর্গাপূজায় নিরাপত্তার ঝুঁকি নেই বলে আশ্বস্ত করেছেন পুলিশ মহাপরিদর্শক। স্বরাষ্ট্র উপদেষ্টাও বলেছেন, দুর্গোৎসব নির্বিঘ্নে আয়োজনের জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

হিন্দু শাস্ত্রমতে, মহালয়া তিথিতে দেবী দুর্গাকে মর্ত্যে (পৃথিবীতে) আমন্ত্রণ জানানো হয়। এ দিন ভোরে চণ্ডীপাঠের মধ্য দিয়ে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আর এর মধ্য দিয়েই হয় হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১৩ অক্টোবর দেবীকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

রাজধানীর সিদ্ধেশ্বরে কালি মন্দিরে গিয়ে দেখা গেছে, বরাবরের মতোই প্রস্তুতি চলছে দুর্গাপূজা সামনে রেখে। পূজা উদ্‌‌যাপন কমিটির নেতারা বলছেন, গত বছরের মতোই প্রস্তুতি নিচ্ছেন তারা। কমিটির সদস্য বিকাশ কুমার জানালেন, প্রতিমা তৈরির কাজও প্রায় শেষ।

পূজার জোর প্রস্তুতি চলছে রমনা কালি মন্দির ও ঢাকেশ্বরী জাতীয় মন্দিরেও। রাজারবাগ কালিমন্দির পূজা উদ্‌যাপন কমিটির সদস্য কমল কান্তি ধর বলেন, এবার লাগাতার বৃষ্টি থাকায় প্রতিমা তৈরির কাজ কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে। কিন্তু পূজার আগেই কাজ শেষ হয়ে যাবে।

দেশের কয়েকটি স্থানে প্রতিমা ভাঙচুরের ঘটনায় উদ্বেগও জানালেন কমল কান্তি ধর। তিনি বলেন, ‘পূজা নিয়ে কিছুটা শঙ্কাও রয়েছে। তবে আশা করছি, আমাদের এ ধরনের কোনো বিষয় ফেস করতে হবে না।’

কেবল রাজধানী ঢাকা নয়, পূজার প্রস্তুতি চলছে সারা দেশেই। এ বছর দেশের ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা উদ্‌যাপন করা হবে। গত বছর পূজা হয়েছিল ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে। পূজা সামনে রেখে এরই মধ্যে জেলা প্রশাসনগুলো প্রস্তুতিমূলক সভা করেছে।

দেশব্যাপী পূজা নির্বিঘ্ন করতে কঠোর নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনও জানিয়েছেন, পূজা উদ্‌যাপন নির্বিঘ্ন করতে সরকার যথেষ্ট পদক্ষেপ নিয়েছে।

সনাতন ধর্মাবলম্বীরা নিশ্চিন্তে পূজা উদ্‌যাপন করবেন বলে আশ্বস্ত করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম। তিনি বলেন, দুর্গাপূজা ঘিরে জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। তারপরেও পুলিশ সর্বোচ্চ সতর্ক থাকবে। নিরাপত্তায় কোনো ছাড় দেওয়া হবে না।

কালের আলো/এইচএসসি/একে