ক্রীড়া সংস্থায় একই পদে দুই মেয়াদের বেশি নয়: ক্রীড়া উপদেষ্টা

প্রকাশিতঃ 8:45 pm | September 27, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের অন্য অনেক অঙ্গনের মতো ক্রীড়াঙ্গণেও পদ আকঁড়ে পড়ে থাকার নজির কম নয়। সেখানে পরিবর্তনের ইঙ্গিত মিলেছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, একই পদে দুই মেয়াদের বেশি থাকতে পারবেন না কেউ।

ক্রীড়াঙ্গনের সার্বিক উন্নয়নে সংগঠক, খেলোয়াড়, কোচ ও রেফারিদের সাথে জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে শুক্রবার আলোচনায় বসেন ক্রীড়া উপদেষ্টা। সেখানে আর্থিক স্বচ্ছ্বতা আনার উপরও গুরুত্ব আরোপ করেন তিনি।

“কোনো ক্রীড়া সংস্থাতেই দুই টার্মের বেশি একই পদে কেউ থাকতে পারবে না। প্রতি বছর প্রতিটি ক্রীড়া সংস্থাকে তাদের আয়-ব্যায়ের অডিট রিপোর্ট এবং প্রগ্রেস রিপোর্ট জানাতে হবে, সঙ্গে নিশ্চিত করতে হবে সর্বস্তরের জবাবদিহিতা।”

ক্রীড়া ফেডারেশন ও সংস্থাগুলোর মধ্যে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) কাজী সালাউদ্দিন চার বার সভাপতি পদে টানা নির্বাচিত হয়েছেন। ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত এই পদে বহাল রয়েছেন তিনি। অবশ্য আগামী অক্টোবরের নির্বাচনে অংশ না নেওয়ার কথা ইতোমধ্যে বলেছেন তিনি।

২৭ বছর ধরে তায়কোয়ানডো ফেডারেশনের সাধারণ সম্পাদকের পদে রয়েছেন মাহমুদুল ইসলাম রানা। কুস্তি ফেডারেশনের সাধারণ সম্পাদকের দায়িত্ব ৪৪ বছর ধরে সামলাচ্ছেন তাবিউর রহমান (পালোয়ান)। ৩৩ বছর ধরে হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর।

এক যুগ ধরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির দায়িত্ব পালন করে গত মাসে সরে দাঁড়ান নাজমুল হাসান।

কালের আলো/এমএএইচ/ইউকে