নিন্দুকের মুখে ছাই দিয়ে কানাডায় সেনাপ্রধান, বাংলাদেশ-কানাডা সম্পর্কে নবযাত্রার সূচনা

প্রকাশিতঃ 10:02 pm | October 24, 2024

কালের আলো রিপোর্ট:

সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সম্পর্কে সচেতন থাকতে বরাবরই সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। এমনকি যুক্তরাষ্ট্র ও কানাডায় তাঁর ১০ দিনের সরকারি সফরকে ঘিরে গুজবে সয়লাব হয়ে যায় ফেসবুক-ইউটিউব। যেখানে অপতথ্য ছড়ানো হয় সেনাপ্রধানকে কানাডার ভিসা দেওয়া হয়নি। কিন্তু বাস্তবতা হচ্ছে- মহল বিশেষের অপপ্রচার ও কুটকৌশল এবং বিদ্বেষকাতর নিন্দুকের মুখে ছাই দিয়ে গত বুধবার (২৩ অক্টোবর) যুক্তরাষ্ট্র থেকে কানাডায় পৌঁছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। কানাডার রাজধানী অটোয়ায় তাকে উষ্ণ অভ্যর্থনাও জানানো হয়েছে।

বহুমুখী দিক থেকে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে নতুন দিগন্ত অন্বেষণের উপায় নিয়ে তিনি গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন কানাডার ভাইস চিফ অব ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল স্টিফেন আর কেলসি এবং কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের ভাইস-চেয়ার ও নাগরিকত্ব ও অভিবাসনবিষয়ক স্থায়ী কমিটির সদস্য সালমা জাহিদ এমপির সঙ্গে। একই সঙ্গে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষার্থী ভিসা ‘সহজতর ও ত্বরান্বিত’ করার পাশাপাশি কর্মরত ও সাবেক সামরিক কর্মকর্তাদের জন্য ভিসার গুরুত্ব তুলে ধরেছেন তিনি। দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সামরিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রশিক্ষণ বিনিময় সম্প্রসারণসহ প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর পথও প্রশস্ত করেছেন। মূলত এসবের মাধ্যমে সত্যের কিরণে কচুরিপানার মতোই ‘মিথ্যা’ ভেসে গেছে। এই সফরের মধ্যে দিয়ে বাংলাদেশ-কানাডার মধ্যকার বিরাজমান সহযোগিতামূলক সম্পর্কের এক নতুন দিক উন্মোচিত হয়েছে। দুই দেশের সম্পর্ককে আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে নবযাত্রারও সূচনা হয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

কানাডা হাইকমিশন সূত্র জানায়, যুক্তরাষ্ট্র সফর শেষে কানাডায় ব্যস্ত সময় অতিবাহিত করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি গত বুধবার (২৩ অক্টোবর) কানাডার রাজধানী অটোয়ায় পৌঁছালে কানাডার প্রিভি কাউন্সিল অফিসের পরিচালক ও বাংলাদেশে কানাডার মনোনীত হাইকমিশনার অজিত সিং তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। পরে কানাডার সংসদ সদস্য সালমা জাহিদ জেনারেল ওয়াকার-উজ-জামান এর সঙ্গে সাক্ষাৎ করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। জেনারেল ওয়াকার-উজ-জামান বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ছাত্র ভিসাসহ কর্মরত ও সাবেক সামরিক কর্মকর্তাদের জন্য ভিসা সহজতর ও ত্বরান্বিত করার গুরুত্ব তুলে ধরেন। তিনি তরুণদের উন্নয়নে অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকারের কথা তুলে ধরেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উভয় দেশের পারস্পরিক সুবিধার কথা উল্লেখ করে আরও বেশি শিক্ষার্থী ভিসা সহজতর করার বিষয়ে কানাডার সহায়তা কামনা করেন। কানাডার বিদ্যমান আবাসন সংকটের কারণে এ ক্ষেত্রে চ্যালেঞ্জ রয়েছে বলে স্বীকার করেন সালমা জাহিদ। আশার খবর হচ্ছে- দ্রুত ভিসা প্রক্রিয়ার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কানাডায় মনোনীত প্রতিষ্ঠানে আবেদন করার জন্য উৎসাহিত করেছেন কানাডার এই সংসদ সদস্য। একই সঙ্গে বিদেশি শিক্ষার্থী ভর্তির বর্তমান সীমাবদ্ধতাগুলো মোকাবিলায় সমাধান খুঁজে বের করার প্রতিশ্রুতি তিনি পুনর্ব্যক্ত করেন। এছাড়া শিক্ষা বিনিময় কর্মসূচিতে যৌথ সহযোগিতা এবং কানাডা ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা নিয়েও আলোচনা হয়। তাঁরা কৃষি ও অবকাঠামো উন্নয়নে সহযোগিতার সম্ভাবনা নিয়েও আলোচনা করেন। একই সূত্র জানায়, বাংলাদেশের সেনাপ্রধান কানাডার আবাসন সংকট মোকাবিলায় সহযোগিতার প্রস্তাব করেন। পাশাপাশি তিনি সেবাপ্রদানকারী পাঠানোসহ কানাডার স্বাস্থ্যসেবার খাতে সহায়তায় বাংলাদেশের প্রস্তুতির কথা উল্লেখ করেন।

কানাডা হাইকমিশন জানায়, কানাডার ভাইস চিফ অব ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল স্টিফেন আর কেলসি এর সঙ্গে পৃথক আরেকটি বৈঠক করেন জেনারেল ওয়াকার-উজ-জামান। কানাডায় বাংলাদেশের হাইকমিশনার নাহিদা সোবহান, ব্রিগেডিয়ার জেনারেল এস এম আসাদুল হক এবং মেজর মোহাম্মদ শোয়েব রিফাত অমি দু’টি বৈঠকেই উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, গুরুত্বপূর্ণ এই বৈঠকে সেনাপ্রধান কর্মরত ও অবসরপ্রাপ্ত উভয় বাংলাদেশি সামরিক কর্মীদের জন্য ভিসা প্রক্রিয়াকরণ সহজ করার পক্ষে পরামর্শ দেন। কানাডায় বাংলাদেশ হাইকমিশন সূত্র বলছে, তিনি ভিসা প্রদানের জন্য নিয়মতান্ত্রিক পদ্ধতির ওপর জোর দেন এবং সাধারণীকরণ বা স্টেরিওটাইপিং ছাড়াই দ্বিপক্ষীয় পরামর্শের মাধ্যমে পৃথক ক্ষেত্রে সমস্যা থাকলে তা সমাধান করার প্রস্তাব করেছিলেন। সেনাপ্রধান উভয় দেশের সামরিক বাহিনীর সদস্যদের পেশাগত উন্নয়ন জোরদারের লক্ষ্যে ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এবং স্টাফ কলেজগুলোতে অফিসার বিনিময়ের মাধ্যমে সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

এর আগে গত মঙ্গলবার (১৫ অক্টোবর) আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত মঙ্গলবার (১৫ অক্টোবর) যুক্তরাষ্ট্র ও কানাডায় ১০ দিনের সফরে ঢাকা ত্যাগ করেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। সফরকালে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সংক্রান্ত বিষয়ে আলোচনা, সেনাবাহিনীর সক্ষমতা বৃদ্ধি, দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন ও ভবিষ্যত কর্মপন্থা ঠিক করতে জাতিসংঘ সদর দপ্তর, যুক্তরাষ্ট্র ও কানাডার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। সফর শেষে সেনাপ্রধান শুক্রবার (২৫ অক্টোবর) দেশে ফিরবেন বলে ওই সময় বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কালের আলো/এমএএএমকে