স্বচ্ছ-জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠার দাবি

প্রকাশিতঃ 2:59 pm | October 25, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো : 

দেশ থেকে অনিয়ম ও দুর্নীতি নির্মূল করে একটি স্বচ্ছ এবং জবাবদিহিমূলক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার দাবি জানিয়েছে নাগরিক অধিকার আন্দোলন (সি আর এম) বাংলাদেশ।

শুক্রবার (২৫ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

এ সময় অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণেরও দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, দুর্নীতি দমন কমিশনকে (দুদক) আরও স্বাধীন, শক্তিশালী ও কার্যকর করতে হবে। এটি হতে হবে রাজনৈতিক চাপমুক্ত এবং তদন্তের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক বিভিন্ন শক্তিশালী নিয়ন্ত্রণ ব্যবস্থার মডেল অনুসরণ করে দেশে একটি স্বচ্ছ নিয়ন্ত্রণ ব্যবস্থা গড়ে তুলতে হবে। দেশে সিন্ডিকেটভিত্তিক দুর্নীতির বিরুদ্ধে কার্যকরভাবে লড়াই করতে একটি বিশেষ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান গঠন করতে হবে। এ প্রতিষ্ঠানের কাজ হবে বাজারে স্বচ্ছতা ও প্রতিযোগিতা নিশ্চিত করা এবং সিন্ডিকেট ভেঙে সুশাসন প্রতিষ্ঠা করা।

বক্তারা আরও বলেন, বাজারে জিনিসপত্রের মূল্য নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং মূল্যবৃদ্ধির সিন্ডিকেট ভেঙে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিকভাবে যেভাবে বাজারের প্রতিযোগিতা নিশ্চিত করা হয়, আমাদের বাজারকেও স্বচ্ছতার মধ্যে আনতে হবে। দেশে একটি প্রতিযোগিতামূলক অর্থনীতি গড়ে তুলতে হবে যেখানে একচেটিয়া নিয়ন্ত্রণ বা সিন্ডিকেটের স্থান থাকবে না। ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির প্রতিযোগিতা এবং ন্যায্যতা নিশ্চিতে অ্যান্টি-ট্রাস্ট আইন করে, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রতিযোগিতা এবং ন্যায্যতা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে সংগঠনটির আহ্বায়ক অ্যাডভোকেট হায়দার রবিউল হোসাইন রবি বলেন, ‘দুর্নীতি ও অনিয়ম মোকাবেলায় জনগণের সক্রিয় অংশগ্রহণের ব্যবস্থা করতে হবে। জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে এবং দুর্নীতির বিরুদ্ধে কার্যকর সামাজিক আন্দোলন গড়ে তুলতে ব্যাপক প্রচারাভিযান শুরু করতে হবে। সরকারি প্রতিষ্ঠানগুলোকে জনগণের প্রতি আরও বেশি জবাবদিহিমূলক হতে হবে। দেশের সকল সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে নিয়মিত প্রতিবেদন এবং মূল্যায়ন প্রকাশের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে। ‘

তিনি আরো বলেন, ‘সরকারি কর্মকর্তাদের ও জনপ্রতিনিধিদের নিয়মিতভাবে সম্পদের হিসাব প্রকাশের আইন বাস্তবায়ন করতে হবে। এটি দুর্নীতি রোধের একটি কার্যকরী পদক্ষেপ হিসেবে কাজ করবে। বিচার ব্যবস্থাকে রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত রাখতে হবে। বিচার ব্যবস্থাকেও সম্পূর্ণ স্বাধীন এবং রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে হবে। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে এবং সাংবাদিকদের নিরাপত্তা দিতে হবে। স্বাধীন গণমাধ্যমের মাধ্যমে দুর্নীতি এবং অনিয়ম তুলে ধরার পরিবেশ নিশ্চিত করতে হবে। ‘

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, সংগঠনের সদস্য সচিব শাফায়াত হোসেন ও যুগ্ম সদস্য সচিব মো. তারেক রহমান।

কালের আলো/ডিএইচ/কেএ