সিএসই ইঞ্জিনিয়ারদের ভবিষ্যত ভাবনা ও সেরা ১০টি কর্মসংস্থান

প্রকাশিতঃ 2:46 pm | April 09, 2019

টেক ইনচার্জ, কালের আলোঃ

ক্লাসে এসে শিক্ষক মহোদয় জানতে চাইলেন, আগামী দিনের কম্পিউটার ইঞ্জিনিয়ারদের ভবিষ্যৎ পরিকল্পনা। অনেকেই থতমত খেয়ে ভাবতে লাগলো, এইযে সেরেছে এখন কি বলব! এখনও যে ঠিকই করিনি আমি কোন সেক্টরটিতে যাব। প্রথম শ্রেনীর মহাপুরুষরা জানাল, তাদের কেউ ভালো প্রোগ্রামার হতে চায়, কেউ নেটওয়ার্কিং সাইটের জবগুলো করতে চায়, কেউবা মাল্টি-ন্যাশনাল কোম্পানিতে চাকরি করবে।

দ্বিতীয় শ্রেনী তাদের রংবাহারি চিন্তাগুলো প্রকাশ করতে থাকে। তাদের কেউ ব্যাংকে চাকরি, কেউ কোন কোম্পানিতে চাকরি, কেউবা গতানুগতিক শিক্ষার বাইরে গিয়ে অন্য সুরের মূর্ছনায় ভাসল। কেউ মডেল বা সঙ্গীত শিল্পী হওয়ার কথা সাফ জানিয়ে দিল। সত্যি একটি শক্তিশালী সিদ্ধান্ত বলা যেতেই পারে।

তৃতীয় শ্রেনীর ছাত্রগুলো অবাক হয়ে শুনছে, তাদের অধিকাংশের একই সুর। এখনও ঠিক করিনি ভবিষ্যতে কি করব। স্যার, শুধালেন কবে ঠিক করবেন শুনি? তারা গর্বের সহিত জবাব দিল স্যার, গ্র্যাজুয়েশন শেষতো হোক তারপর কিছু একটা ভাবা যাবে।

এমন পরিস্থিতে হয়ত মাঝেমধ্যেই পড়ে যাই আমরা। আসলে আপনার ভালোলাগে এমন কিছু করতে পারাটাই আপনার সাফল্য। চলুন সিএসই’র সাথে সম্পৃক্ত দশটি জব সেক্টর সম্পর্কে আলোচনা করা যাক।

১.সফটওয়্যার অ্যাপ্লিকেশন ডেভেলপারঃ কম্পিউটার অ্যাপ্লিকেশন সফটওয়্যার ডিজাইন বা কাস্টমাইজ করতে হবে। বিদ্যমান সফটওয়্যারগুলোর পরিবর্তন করা যেতে পারে। পরিবর্তন বলতে সফটওয়্যার অপারেশনাল ইফিসিয়েন্সী অপ্টিমাইজ করা বা সেখানে যে কোন প্রকারের ইরর গুলোকে সমাধান করতে শেখা। সাধারণ ব্যাবহারকারীদের কি ধরণের সফটওয়্যার প্রয়োজন বা কোন সফটওয়্যার তাদের কাজে আসতে পারে সেটার সম্ভাব্যতা নির্ধারণ করতে শেখা।

২.কম্পিউটার সিস্টেম অ্যানালিস্টঃ কম্পিউটার সিস্টেমকে উন্নত করার জন্য ডাটা প্রক্রিয়াকরণ, সমস্যা বিশ্লেষণ করা, কম্পিউটার সিস্টেম টি ডিজাইন উন্নত করার পরীক্ষামুলক পদ্ধতি চর্চা করা যেতে পারে। সিস্টেম সামঞ্জস্য উন্নত করার প্রচেষ্টা, যাতে তথ্য বা উপাত্ত আরও সহজে শেয়ার করা যায়।

৩. কম্পিউটার সিস্টেম ইঞ্জিনিয়ারঃ কমপ্লেক্স অ্যাপ্লিকেশন্স সমস্যাগুলোর কিছু সহজ, সাধারণ সমাধান বের করতে শেখা। কম্পিউটার সিস্টেমটির নানা ধরণের সমস্যা সমাধানের জন্য প্রযুক্তিগত দিক নির্দেশনা প্রদান করার যোগ্যতা অর্জন করা। সিস্টেম আর্কিটেকচারের স্থায়িত্ব, নিরাপত্তা নিশ্চিত করতে শেখা।

৪. নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্র্যাটরঃ প্রতিটি প্রতিষ্টানে নেটওয়ার্ক সিস্টেম ইন্সটল করা থেকে শুরু করে সেটার যথাপযোক্ত ব্যবহার সুনিশ্চিত করা। বিনা দ্বিধায় কর্মক্ষমতা সুনিশ্চিত করতে ওয়েবসাইট ফাংশনের সঠিক নিরীক্ষণ, ডাটা ব্যাকআপ ভাল করে রপ্ত করা।

৫.ডাটাবেইজ অ্যাডমিনিস্ট্র্যাটরঃ কম্পিউটার ডাটাবেজের পরীক্ষা বা পরিচালনার যোগ্যতা অর্জন, কম্পিউটার ডাটাবেজ পরিবর্তন করা কিংবা সেটার ত্রুটি গুলোর সমন্বয় সাধন করা। তথ্য সুরক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থার প্রয়োগ।

৬.বিজনেস ইন্টেলিজেন্স অ্যানালিস্টঃ প্রতিযোগীদের সঙ্গে তাল মিলিয়ে পণ্য বাজারজাতকরণের কৌশল বিশ্লেষণ, পণ্যটি সম্পর্কে সাধারণ ব্যবহারকারী কিংবা প্রতিষ্টানের মন্তব্যগুলো সংগ্রহ করে সেটা উন্নত করার কাজ করা। কর্মপরিকল্পনাগুলো ঠিক করে গুছিয়ে নিতে, বিজনেস ইন্টেলিজেন্স কর্তৃক প্রদত্ত তথ্য গুলোর পর্যালোচনা করে দেখা।

৭.ওয়েব ডেভেলপারঃ ওয়েব পেজটির সঠিক ডিজাইন ও কন্টেন্ট গুলোর সঠিক বিন্যাসসহ খুঁটিনাটি বিষয়গুলোর ব্যাপারে সচেতন হওয়া। সাধারণ ব্যাবহারকারীদের ফিডব্যাক পর্যালোচনা করে বিভিন্ন সমস্যা খোঁজে বের করা এবং তার সমাধান করা। ওয়েবসাইটের ফাইল গুলোর ব্যাকআপ সংগ্রহ করা যাতে বিভিন্ন সমস্যার ক্ষেত্রে ইমিডিয়েট রিকভারি করে ফাইলগুলো পুনুরুদ্ধার করা যায়।

৮.কম্পিউটার প্রোগ্রামারঃ বিভিন্ন কোড ক্রিয়েট করা এবং তার টেস্ট করা যাতে কম্পিউটার তা প্রপারলি রান করতে পারে। সাধারণ ব্যাবহারকারীদের প্রয়োজন বিশ্লেষণ করা এবং সফটওয়্যার গুলোকে সে অনুপাতে ডেভেলপ করা। তথ্য সংগ্রহ শনাক্ত ও উদ্ধার করার জন্য কম্পিউটার প্রোগ্রাম তৈরি করা।

৯.সফটওয়্যার সিস্টেম ডেভেলপারঃ বিভিন্ন ইন্ডাস্ট্রির জন্য প্রয়োজনীয় সফটওয়্যার বানানো, টেস্ট করা। বিদ্যমান সফটওয়্যার গুলো পরিবর্তন করে এবং বিভিন্ন ইরর স্ক্রু কারেক্ট করে, সিস্টেমের পারফর্মেন্স ইম্প্রুভ করা।

১০. সফটওয়্যার কোয়ালিটি অ্যাসুরেন্স টেস্টারঃ সফটওয়্যারগুলোর বিভিন্ন ভুল খোঁজে বের করা এবং সেটি ডেভেলপ করার জন্যে বিভিন্ন প্ল্যান নেওয়া। সফটওয়্যার গুলোর বিভিন্ন ত্রুটিগুলো ট্র্যাক করার জন্য ডাটাবেজ মেইন্টেইন করা। তৈরি সফটওয়্যার ডকুমেন্টস রিভিউ করার মাধ্যমে এর অ্যাকুরেসী কনফার্ম করা এবং সম্ভাব্য রিস্ক গুলো কমিয়ে আনা।

সিএসই এমন একটি বিষয়, যার জব সেক্টরের কোন নির্দিষ্ট সীমা নেই; নো লিমিট। কেননা প্রতিনিয়তই নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ শুরু হচ্ছে এবং কর্ম সংস্থানের সৃষ্টি হচ্ছে। সুতরাং, সিএসই’র কোন একটি নির্দিষ্ট বিষয়কে খুব ভালভাবে রপ্ত করার মাধ্যমে সম্ভাবনার পথে একধাপ এগিয়ে থাকুন।

কালের আলো/সারোয়ার/ওএইচ