জায়ানের স্মৃতিতে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী, কাঁদলেন খুব

প্রকাশিতঃ 9:49 am | April 23, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শ্রীলঙ্কায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহত ৩১১ জনের মধ্যে রয়েছে জায়ান চৌধুরী নামে এক বাংলাদেশি শিশু। জায়ান আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের নাতি।

সে হিসেবে জায়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনারও নাতি ছিলেন। মাত্র আট বছরের শিশুটিকে হারিয়ে শোকে মুহ্যমান জায়ানের নানা ও দাদা বাড়ির সবাই।

তেমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দাদু ডাকা শিশু জায়ানের মৃত্যুতে খুব কেঁদেছেন তিনি।আদুরে জায়ান প্রধানমন্ত্রীকে দেখলেই জড়িয়ে ধরতো। জায়ানের যে গুনে প্রধানমন্ত্রী সবচেয়ে মুগ্ধ হতেন, শিশু জায়ান অদ্ভূত সুমধুর কন্ঠে কোরয়ান তেলওয়াত করতো।

জায়ানের পরিবার জায়ানের এই গুনে মুগ্ধ ছিলো। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হলেও তিনি শিশু জায়ানের কাছ থেকে সুরা শুনতে চাইতেন। অনেক সময় জায়ানই বলতো, আমি তো ওযু করে আসিনি। সে দৌড়ে ওযু করে আসতো। সেসব স্মৃতি এখনো দগদগে প্রধানমন্ত্রীর মনে। জায়ানের মামা আন্দালিভ রহমান পার্থও বলেছেন এই গুনের কথা।

মায়াবী এই শিশুটির মৃত্যুতে প্রধানমন্ত্রী চোখের পানি আটকে রাখতে পারেননি। প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সফরে ব্রুনেই ছিলেন তখন। শ্রীলঙ্কায় সিরিজ হামলার পরপরই প্রধানমন্ত্রী এর তীব্র নিন্দা জানিয়ে শোক প্রকাশ করেছিলেন।

এর কিছুক্ষণ পরই তিনি জানান, তার পরিবারের সদস্যরাও এই ঘটনায় আক্রান্ত। শুরুতে শিশু জায়ান নিখোঁজ ছিল। কিন্তু পড়ে জানা যায় যে তার মৃত্যু হয়েছে। এই খবরটি শোনার পরই প্রধানমন্ত্রী বাকরুদ্ধ হয়ে হয়ে পড়েন। আবেগাপ্লুত হয়ে তিনি কান্নায় ভেঙে পড়েন বলেও জানা যায়।

প্রসঙ্গত, গত রোববার(২১ এপ্রিল) শ্রীলঙ্কার প্রধান প্রধান গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। শেখ সেলিমের মেয়ে, জামাতা ও তাদের দুই বাচ্চা শ্রীলঙ্কায় ভ্রমণে গিয়েছিলেন। সকালে যখন হামলা চালানো হয় তখন শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী প্রিন্স ও নাতি জায়ান একটি হোটেলে নাস্তা করছিল। হামলার পর মশিউল হক চৌধুরী প্রিন্সকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়। কিন্তু শিশু জায়ানের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না।

প্রধানমন্ত্রী নিজেই এ খবর জানিয়ে বলেন যে, ‘বাচ্চাটার এখনও কোনো খবর পাওয়া যাচ্ছে না যে সে কোথায় আছে। আপানারা একটু দোয়া করেন, যেন ওকে পাই।’ কিন্তু সবার দোয়া বিফল করে দিল ছোট্ট জায়ান। তার মৃত্যুতে এখন ব্রুনাই সফররত প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের মাঝে শোক বিরাজ করছে।

কালের আলো/এমএইচএ