সিদ্ধান্ত বদলালেন শোভন-রাব্বানী, ‘পদ’ হারাচ্ছেন ১৭ নেতা-নেত্রী

প্রকাশিতঃ 2:48 am | May 16, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

৩০১ সদস্যের নতুন কমিটির সমালোচনায় মুখর হওয়ায় নিজ সংগঠনের নারী নেত্রীদের নির্দয়ভাবে পেটানোর ঘটনায় দেশজুড়ে তীব্র সমালোচনা হজমের পর এবার কমিটির বিরোধীতাকারীদের অভিযোগই আমলে নিতে বাধ্য হলেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

এর ফলে বিবাহিত, অছাত্র ও মামলার আসামিসহ নানা অভিযোগে অভিযুক্ত পদ পাওয়া ১৭ নেতা-নেত্রীর শেষ রক্ষা হচ্ছে না। ইতোমধ্যেই তাদের চিহ্নিত করেছেন শোভন-রাব্বানী।

আরো পড়ুন: বিয়ের প্রশ্নে ‘কৌশলী’ শোভন, মাদকের বিষয়ে রাব্বানী’র ভাষ্য ‘অপপ্রচার’

তদন্ত সাপেক্ষে অভিযোগ প্রমাণিত হলে ২৪ ঘন্টার মধ্যে তাদের বহিস্কারের কথা জানিয়েছেন। পাশাপাশি শুন্য পদে বঞ্চিতদের জায়গা করে দেওয়ারও ঘোষণা দিয়েছেন তাঁরা।

বুধবার (১৫ মে) দিনগত মধ্যরাতে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

২৪ ঘন্টার মধ্যেই নতুন কমিটিতে চিহ্নিত ১৭ অভিযুক্ত ছাত্রলীগ নেতা-নেত্রীরা হলেন- সহ-সভাপতি তানজিল ভুইয়া তানভীর, সুরঞ্জন ঘোষ, আরেফিন সিদ্দিক সুজন, আতিকুর রহমান খান, বরকত হাওলাদার, শাহরিয়ার বিদ্যুৎ, মাহমুদুল হাসান তুষার, আমিনুল ইসলাম বুলবুল, তৌফিকুল হাসান সাগর, সাদিক খান, সোহানী হাসান তিথি, মুনমুন নাহার বৈশাখী, দপ্তর সম্পাদক আহসান হাবীব, উপ-সম্পাদক রুশি চৌধুরী ও আফরিন লাবনী।

নারী নেত্রীদের বেশিরভাগই বিয়ের তথ্য গোপন করে সংগঠনে পদ নিয়েছেন বলে গত দুই দিনে অভিযোগ করে আসছিলেন পদে অমূল্যায়িত ও বঞ্চিত ছাত্রলীগ নেতা-নেত্রীদের একাংশ। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভাইরাল হয়েছিলো তাদের বিয়ের ছবি।

তবে চিহ্নিত নেতা-নেত্রীদের তালিকায় ইডেন কলেজ ছাত্রলীগের যুগ্ম আহবায়ক ও নতুন কমিটির সহ-সম্পাদক আঞ্জুমান আরা অনু’র নাম না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। তাঁরা বলছেন, এ নেত্রীও বিবাহিত।

তাঁর বিয়ের ছবিও ভাইরাল হয়েছে একাধিকবার। তাঁর বিরুদ্ধে প্রশ্নফাঁসের অভিযোগও রয়েছে। এতোকিছুর পরেও তিনি বহাল থাকলে দাগি সনাক্তকরণ অভিযান প্রশ্নের মুখে পড়বে।

সংবাদ সম্মেলনে নতুন কমিটির অনেক নেতার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, অছাত্র ও মামলার আসামিসহ নানা অভিযোগ উঠেছিলো। ফলে সব মিলিয়ে শেষ পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় থাকতে পারলেন না ছাত্রলীগের আলোচিত থেকে সমালোচিত দুই শীর্ষ নেতা শোভন ও রাব্বানী।

সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকের এমন ঘোষণায় প্রশংসা জুটলেও প্রতিবাদকারীদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারী উচ্চারণ করায় নতুন করে দলীয় পরিমন্ডলে বিতর্ক সৃষ্টি হচ্ছে বলে মত দিয়েছেন কমিটির বিরোধীতাকারী নেতা-নেত্রীরা।

ওই সূত্রটি বলছে, বিবাহিত, অছাত্র ও মাদক সম্পৃক্তদের তথ্য তাঁরা প্রমাণসহ উদঘাটন করেছেন বলেই শোভন-রাব্বানী টনক নড়াতে বাধ্য হয়েছেন। সেই ক্ষোভ থেকেই এখন তাদের পাল্টা শায়েস্তা করার হুমকি দিয়ে থাকলে সেটি শুভ লক্ষণ নয়। আচরণে তাদেরও সংযত হওয়ার পরামর্শ দেন সংগঠনটির বিদ্রোহী নেতা-নেত্রীরা।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেছেন ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, বিবাহিত, অছাত্র, মামলার আসামিসহ নানা অভিযোগে অভিযুক্ত ১৭ জনের নাম আমরা প্রাথমিকভাবে পেয়েছি।

তথ্যপ্রমাণ সাপেক্ষ অভিযোগ প্রমাণিত হলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের বহিষ্কারের মাধ্যমে পদ শূন্য ঘোষণা করে বঞ্চিতদের স্থান করে দেব।’ পাশাপাশি তিনি এও বলেন, ‘যারা সংগঠনে বিশৃঙ্খলা করেছে তাদের ছাড় দেওয়া হবে না। তাদেরও বহিষ্কার করা হবে।’

একইভাবে সুর চড়িয়ে সংবাদ সম্মেলনে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনও বলেছেন, ‘যাদের বিরুদ্ধে অভিযোগ এসেছে তাদেরকে যেমন বহিষ্কার করা হবে, যারা বিশৃঙ্খলা করেছে তাদেরকেও বহিষ্কার করা হবে।’

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ সভাপতি সনজিত চন্ত্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/এসএম/এএ