ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ 2:34 pm | May 22, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ন্যায্যমূল্য না পেয়ে পাকা ধানে আগুন দেওয়ার ঘটনা সরকারের সুনাম ক্ষুণ্ণের চেষ্টা কি না, সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তা তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান।

এর আগে তিনি বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে বৈঠক করেন।

ধানের কম দামের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে কৃষকরা ধানক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছিলেন। এ বিষয়ে সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন উপস্থিত সাংবাদিকরা। তখন তিনি বলেন, এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বিষয়টি খতিয়ে দেখতে।

তিনি বলেন, এখানে ঘটনাগুলো স্যাবোটাজ কি-না, আর কেউ কোনোভাবে সরকারের সুনাম ক্ষুণ্ন করার জন্য করছে কি-না তা খতিয়ে দেখা হবে। এরকম সংকটের উদ্ভব হতে পারে, কিন্তু এভাবে আগুন জ্বালিয়ে ধানক্ষেতে… ঘটনাগুলো বিশেষ বিশেষ জায়গায় ঘটছে কেন? প্রধানমন্ত্রী এটা তদন্ত করে জানাতে বলেছেন। এছাড়া দলীয়ভাবেও আমরা খোঁজখবর নেব।

তিনি বলেন, সমস্যার বাস্তবসম্মত সমাধান করতে হবে। একটা সমস্যা হয়েছে, আগুন জ্বালিয়ে, ধান পুড়িয়ে এ সমস্যার সমাধান তো হবে না।

‘সরকার এখানে আন্তরিক ও সরকার কখনও চাইবে না, আমাদের কৃষির মেরুদণ্ড যে কৃষকেরা তারা ক্ষতিগ্রস্ত হোক। কৃষকদের স্বার্থবিরোধী, কৃষকবান্ধব সরকার কখনো করবে না। শেখ হাসিনা সরকার এ ব্যাপারে আন্তরিক। এসব বিষয়ে খোঁজ-খবর নেওয়া হচ্ছে। এখানে যে সমস্যার উদ্ভব হয়েছে, এর বাস্তবসম্মত সমাধানে উদ্যোগী সরকার।’

সম্প্রতি ধানের কম দাম নিয়ে দেশের কয়েকটি স্থানে ক্ষেতে আগুন দেওয়ার ঘটনার পর সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে উৎপাদন বৃদ্ধি এবং শ্রমিক সংকটের কারণে দু’একজন ভাবাবেগে আগুন দিয়েছে। আর সরকারের পক্ষ থেকে ধান কেনা কর্মসূচিও শুরু করা হয়েছে।

কালের আলো/এআর/এমএইচএ